হতে পারে আপনি সমাজ ও দেশের একজন স্বনামধন্য প্রতিষ্ঠিত ব্যক্তি, হতে পারে দেশের গণ্ডি পেরিয়ে দেশের বাহিরেও আপনার প্রচুর নামডাক রয়েছে। কিন্তু এই সবকিছুর পূর্বে আপনাকে একজন ভালো এবং আদর্শ মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে। ভালো মানুষ হওয়ার জন্য প্রয়োজন নিজের প্রবল ইচ্ছা এবং কঠোর সাধনা।

আমরা কিভাবে একজন ভালো মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলতে পারি? চলুন জেনে নেই।

১। নিজেকে জানুনঃ

আমাদের অনেকের মাঝে একটি সীমাবদ্ধতা পরিলক্ষিত হয় এবং তা হলো আমরা অনেকেই নিজেদের সম্পর্কে অনেক কিছুই অবগত নই। একজন ভালো মানুষ হতে হলে নিজেকে জানা খুবই গুরুত্বপূর্ণ। আমাদের জানা প্রয়োজন আমাদের গুণাবলী, বদভ্যাস, সক্ষমতাসমূহ কি কি। তাই আমাদের উচিত নিজেদের সম্পর্কে যথেষ্ট পরিমাণ গবেষণা করা। এতে এমন কিছু বিষয় উঠে আসবে যা হয়ত ভালো মানুষ হবার পথে অন্তরায়। সেক্ষেত্রে আমরা সেসব বিষয় সংশোধন করে ভালো দিকসমূহের উপর গুরুত্ব দিয়ে নিজেদের ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে সক্ষম হবো।

২। ক্রোধ নয়,শান্ত থাকুনঃ

ক্রোধ খুবই খারাপ একটি জিনিস। ক্রোধ কখনই ভালো কিছু বয়ে আনে না বরং সুন্দর পরিস্থিতিকেও নষ্ট করতে সক্ষম। যেকোনো বিরূপ পরিস্থিতিতে আমাদের যথাসম্ভব রাগ পরিহার করে শান্ত থাকার চেষ্টা করতে হবে। এতে প্রতিপক্ষের মনে যেমন কষ্ট আসবে না, তেমনি পরিস্থিতি নিমেষেই নিয়ন্ত্রণে চলে আসবে। তাই চেষ্টা করুন, ক্রোধ নয় বরং শান্তভাবে বিরুপ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে।

৩। দায়িত্বে অবহেলা করবেন নাঃ

দায়িত্বশীল মানুষ বরাবরই সকল ক্ষেত্রে প্রাধান্য পেয়ে থাকে। নিজেকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তোলার জন্য নিজের দায়িত্বসমূহ গ্রহণ করে সর্বক্ষেত্রে দায়িত্বশীলতার পরিচয় দেয়া গুরুত্বপূর্ণ। দায়িত্বে অবহেলা ভালো মানুষ হবার পথে অন্তরায়। তাই আমাদের সকলের উচিত নিজ নিজ ক্ষেত্রে দায়িত্ব পালনে মনযোগী হওয়া।

৪। অন্যের সমালোচনা বন্ধ করুনঃ

ALSO READ  ঋণশোধ

অন্যের সমালোচনা করে যেমন সফলতা লাভ করা যায় না, তেমনি অন্যের সমালোচনা করে একজন ভালো মানুষও হওয়া যায় না। মানুষ কি করছে সেটা নিয়ে সমালোচনা করে সময় নষ্ট না করে নিজের কর্ম নিয়ে ভাবতে হবে। তাছাড়া অন্যের সমালোচনা করে এমন ব্যক্তিকে কোনো মানুষই ভালো চোখে দেখে না। তাই ভালো মানুষ হওয়ার জন্য আমাদের উচিত অন্যের সমালোচনা করা পরিহার করা।

৫। ক্ষমাশীলতার পরিচয় দিনঃ

ক্ষমা মহৎ গুণ। ক্ষমা করতে শিখুন, মানুষের ভালোবাসা অর্জন করবেন। প্রতিশোধ মনোভাব মানুষে মানুষে কোন্দল সৃষ্টি করে কিন্তু ক্ষমা এমন একটি গুণ যার মাধ্যমে সমস্যা সমাধান তো হয়ই সাথে সাথে মানুষে মানুষে ভালো সম্পর্কও বজায় থাকে। ক্ষমাশীলতা একজন ভালো মানুষের বড় গুণ বলে বিবেচিত। তাই ভালো মানুষ হতে হলে ক্ষমাশীল হওয়া অত্যাবশ্যক।

৬। অন্যকে সম্মান দিনঃ

সম্মান পেতে চান? তবে সম্মান দিন। সম্মান দেয়া ব্যতিত সম্মান প্রত্যাশা করা চরম বোকামি। নিজেকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হলে মানুষকে সম্মান দিতে হবে, মানুষের ভালো কাজকে সম্মান দিতে হবে। মানুষ তখনই আপনাকে যথাযথ সম্মান দিবে যখন আপনি তাদেরকেও প্রাপ্য সম্মানটুকু দিবেন।

৭। ভালো শ্রোতা হবার চেষ্টা করুনঃ

ভালো মানুষ হতে হলে ভালো শ্রোতা হওয়া গুরুত্বপূর্ণ। শুধুমাত্র ভালো বক্তা হওয়াই যথেষ্ট নয়, ভালো শ্রোতা হওয়াও প্রয়োজন। অন্যের কথা শুনতে হবে এবং যতটুকু প্রয়োজন সেটা মনে গেঁথে নিতে হবে। এতে যার কথা শুনছেন তার মনে আপনাকে নিয়ে ইতিবাচক ধারনা তৈরি হবে। তাই ভালো বক্তা হওয়ার সাথে সাথে ভালো শ্রোতা হওয়ার চেষ্টা করুন।

৮। ভুল করলে স্বীকার করুনঃ

মানুষ মাত্রই ভুল। ভুল থেকে আমরা শিক্ষা গ্রহন করি। তবে ভুল করে তা অস্বীকার করাটা অন্যায়। একজন ভালো মানুষ হতে হলে নিজের ভুলগুলো বুঝতে হবে, ভুলের জন্য ক্ষমা চাইতে হবে। ভুল স্বীকার করে প্রতিপক্ষের নিকট ক্ষমা চাইলে সম্মান কখনো কমে যায় না;বরং প্রতিপক্ষের মনে আপনার জন্য সম্মান আরো বৃদ্ধি পাবে।

ALSO READ  স্ব-উন্নয়ন বা সেল্ফ ইম্প্রুভমেন্ট কেনো জরুরী?

৯। জীবনের উদ্দেশ্য নির্ধারণ করুনঃ

গন্তব্য ঠিক না করে সমুদ্রে জাহাজ নামানো হলে যেমন তা গভীর সমুদ্রে হারিয়ে যায়, তেমনি জীবনের উদ্দেশ্য ঠিক না করলে সামনে আগানো যায় না, সফল হওয়া যায় না। নিজেকে একজন ভালো ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠা করার জন্য জীবনের লক্ষ্যস্থির করতে হবে। লক্ষ্যস্থির থাকলে সেই লক্ষ্য অর্জনে সঠিকভাবে সৎভাবে আগানো সম্ভব যা আপনাকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে সহায়তা করবে।

১০। জীবনের সকল ক্ষেত্রে সৎ ও নিষ্ঠাবান হোনঃ

সততা এবং নিষ্ঠা মানুষের দু’টি বিশেষ গুণ। ছাত্রাবস্থায় বলুন অথবা চাকরিক্ষেত্রে বলুন, জীবনের প্রতিটি ক্ষেত্রে সততা এবং নিষ্ঠার সাথে জীবন পরিচালনা করা অত্যাবশ্যক। সৎ ও নিষ্ঠাবান ব্যক্তিকে সবাই ভালোবাসে। তাই সৎ এবং নিষ্ঠাবান হোন, নিজেকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে সক্ষম হবেন।

What’s your Reaction?
+1
+1
4
+1
+1
+1
21
+1
+1
Subscribe
Notify of
guest
1 Comment
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
1
0
Would love your thoughts, please comment.x
()
x