প্রযুক্তি – ছোট একটি শব্দ হলেও এর পরিসর অনেক বৃহৎ। খুব সহজভাবে বলতে গেলে, প্রযুক্তি হলো এমন কিছু জিনিস কিংবা যন্ত্রপাতি যা আমাদের দৈনন্দিন জীবনযাত্রা কে করেছে সহজ ও নিখুঁত। প্রযুক্তি ছাড়া দিনযাপন করা বর্তমানে অনেকটাই অসম্ভব বললে খুব একটা ভুল হবে না। চলুন জেনে নেয়া যাক, প্রযুক্তি আমাদের প্রাত্যহিক কাজকর্মকে কিভাবে করে তুলেছে খুব সহজ ও সাবলীল। 


ক্রিং ক্রিং ক্রিং! আমাদের সকলের কাছে খুব পরিচিত একটি শব্দ এটি কারন সকালবেলা আমাদের ঘুম ভাঙে মোবাইলের এলার্ম এর শব্দে। তারপর ফ্রেশ হয়ে সকালের নাস্তা সেরেই মোবাইল হাতে বসে পড়ি পৃথিবীর বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া ঘটনাসমূহের আদ্যোপান্ত জানার জন্যে। আজকাল অফলাইনের চেয়ে অনলাইনেই নিউজ পড়তে স্বাচ্ছন্দ্যবোধ করে পাঠকেরা। শিক্ষার্থীদের প্রতিদিনকার পড়াশোনাতেও রয়েছে প্রযুক্তির ছোঁয়া। কম্পিউটার কিংবা মোবাইলে ইন্টারনেট সংযোগ ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা ঘরে বসেই তাদের প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করে নিতে পারে৷ এছাড়াও ঘরেই বসেই তারা দূর দূরান্তের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক সরবরাহকৃত কোর্সসমূহ সম্পন্ন করতে সক্ষম। মধ্যাহ্নভোজ কিংবা বিকেলের নাশতা কিংবা নৈশভোজ – খাবার এর সাথে ওতপ্রোতভাবে জড়িত প্রযুক্তি। বর্তমানে প্রায় সবার ঘরেই দেখা মেলে রেফ্রিজারেটরের যা খাবারকে দীর্ঘক্ষণ সংরক্ষন করতে সাহায্য করে। এছাড়া মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করে খুব সহজেই তৈরি করে নেয়া যায় খাবারের নানান পদ। বর্তমান যুগে খুব জনপ্রিয়তা পেয়েছে অনলাইন শপিং। মোবাইল কিংবা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ ব্যবহার করে খুব সহজেই আজকাল আমরা আমাদের দৈনন্দিন কাজে ব্যবহার্য্য জিনিসপত্র ক্রয় করতে পারছি। এছাড়াও প্রতিদিন মোবাইলে অডিও কিংবা ভিডিও কল ফিচার ব্যবহার করে পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা আপনজনদের সাথে সংযুক্ত থাকতে পারি অনায়াসেই।

প্রযুক্তি আমাদের নিত্যদিনের সঙ্গী। এটি আমাদের প্রতিদিনকার কাজে নানাভাবে সাহায্য করে চলেছে। প্রযুক্তির কল্যানে আমরা খুব কম সময়ে বেশিসংখ্যক কাজ করতেও সক্ষম।

ALSO READ  An Eternal Legacy
What’s your Reaction?
+1
+1
6
+1
+1
+1
14
+1
+1
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x