গতকাল ভোর থেকেই বৃষ্টি হচ্ছে । গগনে গরজে মেঘ , আজ যেন এক ঘন বরষা । এখন অনেক রাত । ঘড়িতে না তাকিয়ে আন্দাজে বলতে পারি মনে হয় দুটো কি তিনটে বাজবে । থমথমে আকাশ পরিবেশকেও না ভারী করে তোলে , আর মনের মাঝের বিষণ্ণতা তখন চির ফেরে জানান দেয় অস্তিত্বের । আজ রাতে তাই ঘুম আসছে না , না শুধু বৃষ্টিকে দোষ দিলে চলবে না , এরকম রাত গুলো আমাকে ঘুমাতে দেয় না । প্রতিটা ব্জ্রপাত যেন কড়া নাড়ে আমার জীবন নামক দরজায়, যেন তারা গরজে উঠেই আমাকে সেই অতীত স্মৃতি মনে করাতে । এমন এক রাতেই তহ ঘরছাড়া করে দেয়া হয়েছিল আমাকে …। জানতাম না কি যাবো, কিভাবে যাব? শুধু জানতাম চলে যাবো, থাকা যাবে না , কখনই না ।

আসসালামু আলাইকুম ! আমি সুমন ওরফে সুমনা । যার যেটা খুশি ডাকে আর কি । আমি একজন তৃতীয় লিঙ্গ ,ও এই শব্দটার চেয়ে হিজড়ে বললে মনে হয় আপনাদের চিনতে সুবিধা হবে , হ্যাঁ ট্রাফিক জ্যাম এ বিজয় সরনির মোড়ে হয়তো আপনার আর আমার পূর্ব পরিচয় হয়েও থাকতে পারে , আমার লিঙ্গ আমার কাজ সবই আপনাদের খুব জঘন্য লাগে , জানেন আমিও কখনও ভাবি নাই যে এরকম করে বেঁচে থাকা যায় , আমি চেয়েছিলাম আপনাদের মত পড়াশুনা করতে , বড় মানুষ হতে , কিন্তু সবার কপালে থাকে না । জানেন আপনারা খুব ভাগ্যবতি/ভাগ্যবান , যদি আমার জন্মের সময় আমাকে সৃষ্টিকর্তা নিজের লিঙ্গ নির্বাচন করতে দিতেন , আমি কখনই এই লিঙ্গ বেছে নিতাম না , বিশ্বাস করেন আমার কোন দোষ ছিল না , আমি নরকের কীট নই।

আমরা আমাদের সমাজে শিখাই লিঙ্গ দুই প্রকার – পুং আর স্ত্রী। আমরা সাম্য চাই নারী আর পুরুষের মধ্যে , কেন আমরা মানুষে মানুষে সাম্য চাই না ? আজ কেন জেন্ডার রাইটস বললে তৃতীয় লিঙ্গ বাদ পড়ে ? উত্তর জানা থাকলে আমাকে একটু জানাবেন ,

ALSO READ  জয়

বিশ্বে যা কিছু সুন্দর, মহান সৃষ্টি চিরকল্যাণকর

অর্ধেক তার করিয়াছে নারি, অর্ধেক তার নর

আসলেই তো আপনারা তো তৃতীয় লিঙ্গকে কক্ষনো সুযোগই দেন নি , নাহলে হয়তো কবিতাটা অন্যরকম হত, আপনারা তো আমাদের কে মানুষ হিসেবে কখনই ভেবে দেখেননি , কারন আমাদের দৈহিক গঠন এক না তাই ত???? জানেন সব সমস্যার মূল কি ? সৃষ্টিকর্তা এই বিশ্রী দেহেও একটা হৃদয় দিয়েছেন আর তাই আপনাদের দেয়া দুঃখে আমাদের ও কান্না পায় , বুক ফেটে আসে জানেন ? কিন্তু কি করার আমাদের কথাগুলা কেউ শুনে না , একটা কথা বলি হিজড়ে হওয়া কেন একটা অভিশাপ বলুন তো? আমার পরিবারও এই অভিশাপ রাখতে নারাজ ছিল আর তাই তো তারা আমাকে ঘর ছাড়া করেছিল আট বছর হয়েছিল তখন আমার,অবশ্য দোষ দিবো না তাদের , কি ই বা করতো বলেন না হয় যে তাদের সমাজ ছাড়া হতে হত , অভিশাপ না বয়ে তারা যে অভিশাপ বিদায় করেছে তা তো ভুল না , আমারই তো দোষ, ছেলে না হয় মেয়ে হতাম হিজড়ে কেন যে হলাম , আমার কথা কাজ আপনাদের খুব বিরক্ত করে তাই না ? কি করব বলেন আমার ও তোহ খেয়ে বাচঁতে হবে, একবার ভেবেছিলাম হালাল কাজ করব, দুয়ারে দুয়ারে কাজ এর জন্য ছুটেছিলাম কিন্তু কে দিবে হিজড়ে কে কাজ ? মাঝে মাঝে খুউব কাদতাম? মায়ের কথা মনে আসতো , এখন অবশ্য বড় হয়েছি ১৭বছর বয়স আমার , আমি না একটা বিশাল বেহায়া , এত্তসব সমস্যায় যখন জীবন রাখাই দাঁয় তখন আমি স্বপ্ন দেখি একদিন খুব বড় অভিনয় শিল্পী হব,আমার সাজতে খুব ভালো লাগে জানেন ? কিন্তু আপনারা সাজলে যেমন একে অপরকে সুন্দর বলেন আমাকে তেমন কেউ বলে না চোখের কাজলের দিকে চেয়ে কেউ মুগ্ধ হয় না, কাজল প্রতিদিন মুছে যায় আমার চোখের পানিতে নির্লজ্জের মত আবার পরদিন কাজলে চোখ রাঙাই, কিন্তু একদিন আমার নিজের বড় প্রোডাকশন হাউস হবে , আমার দ্বৈত লিঙ্গের কারনে আমার বনানীর ৩তলা বাংলো বাড়িটার সামনে নায়ক নায়িকার লাইন আসবে , আমি তাদের ইন্টার্ভিউ নিয়ে সেরাদের কে বেছে সেরা সিনেমাগুলো লঞ্চ করবো যার প্রতিটি বক্স অফিস হিট হবে , আমার চলচ্চিত্র প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কার নিয়ে আসবে । সিনেমা করব বলে আমি পড়াশুনা করব না তা না , আমি জেনেটিক্স নিয়ে ৩বার পিএইচডি করে বিসি এস দিয়ে প্রশাসন মন্ত্রণালয়ে দায়িত্বরত হয়ে একদিন বিশ্বের প্রথম তৃতীয় লিঙ্গ এর প্রধানমন্ত্রী হবো । এসবের পাশাপাশি আমি স্কুল কলেজে তৃতীয় লিঙ্গের অধিকার নিয়ে আইন পাস করাবো , তখন আর কেউ ভেদাভেদ করবে না , আমি তৃতীয় লিঙ্গের অধিকার নিশ্চিত করার পাশাপাশি কাজ করবো পুনর্বাসন নিয়ে , এভাবে একদিন যখন আমি খুব বিখ্যাত হব তখন আমার পরিবার আমাকে নিজেদের বলে পরিচয় দিবে , আমাকে আবার কাছে টেনে নেবে , নেবে তো তাই না ?

ALSO READ  প্রতুত্তর

দরজায় কড়া নড়ছে , হয়তো বাড়ীওয়ালা , এ বাড়িতেও হয়তো আর ঠাঁই হবে না ,আজও হয়তো বৃষ্টিভেজা রাতে নিরুপায় হয়ে বের হয়ে যেতে হবে ।তবে হ্যাঁ যদি পুনর্জন্ম বলতে কিছু থাকে তবে হয়তো একজন নারী হয়ে জন্মাতে চাইবো , নিজের সন্তান কে হয়তো শেখাতাম যে হিজড়ে রাও মানুষ ।

*দরজার করা নাড়ার শব্দটা ক্রমশ প্রবল হচ্ছে , মনের কথাগুলো বলতে গিয়ে উদাসীন সুমনা যেন বধির হয়ে গেছে *

হয়তো একদিন তার প্রত্যাশিত দিন আসবে , হয়তো হ্যাঁ আর হয়তো না ……………।

What’s your Reaction?
+1
+1
27
+1
+1
5
+1
18
+1
+1
Subscribe
Notify of
guest
3 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
3
0
Would love your thoughts, please comment.x
()
x