Do your best
Skip to toolbar

চীন, সাম্রাজ্যবাদ ও সাম্যবাদ

রাস্তায় বেরোলেই একটা কথা ভেসে আসে এই দু:সময়-“করোনা নাকি চীন থেকে সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়েছে।অতএব সাম্যবাদীদের সব খারাপ, তারা অত্যাচারী ও পাপী”।

প্রথম কথা চীন মোটেও সাম্যবাদী রাষ্ট্র নয়।”socialism” আর “communism” দুটির অর্থ এক না। খুব বড় জনবহুল রাষ্ট্র সাম্যবাদ কে ধরে রাখতে পারে না, উদাহণস্বরূপ সোভিয়েত ইউনিয়নের কথা বলা যায়।এখন এই “socialism” সাধারণভাবে দুই প্রকারের – ১) capitalistic socialism – যেখানে মুনাফাবাজরাই দেশ চালায়, কিছু মানবিক পদক্ষেপ গ্রহণ করে। আগ্রাসন নীতি কিন্তু তাদের মূল মন্ত্র থাকে। তার মূল লক্ষ্য থাকে সাম্রাজ্য বিস্তার এবং মুনাফা অর্জন। চীন এরকম এক রাষ্ট্র যাকে আমেরিকার জাত ভাই বলা চলে। এদের আদর্শ কখনোই সাম্যবাদী না।

২) communistic socialism – এরা সাম্যবাদী আদর্শ মেনে চলে এবং সেভাবেই দেশ শাসন করে। দেশের জনগণের খাদ্য, বস্ত্র এবং বাসস্থান নিশ্চিত করাই এদের লক্ষ্য। উদাহণস্বরূপ ফিদেল কাস্ত্রোর কিউবা অথবা vietnam এর কথা বলা যায়। এরা এটা সম্ভব করতে পেরেছে তার কারণ নিয়ন্ত্রিত জনসংখ্যা।

তাই চীন ভাইরাস ছড়িয়েছে বলে সাম্যবাদী দের আক্রমণ করার প্রবণতা টা বন্ধ হলেই ভালো হয়। প্রসঙ্গত: কোনো এক সময় ভারতবর্ষের কোনো এক সাম্যবাদী দল বলেছিল যে “চীনের চেয়ারম্যান আমাদের চেয়ারম্যান”। এটা অশিক্ষা ও অজ্ঞানতার ফল। বামপন্থী দের একমাত্র লক্ষ্য থাকা উচিত mass education, সেটা না করে ৩৫ বছর ক্ষমতা ধরে রাখার মরিয়া চেষ্টা টাই বোধ করি দেশের এবং রাজ্যের বর্তমান অরাজক পরিস্থিতির মূল কারন।

More From Author

    None Found

What’s your Reaction?
+1
12
+1
1
+1
11
+1
+1
4
+1
+1
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x