Focus and win
Skip to toolbar

𝗣𝗲𝗿𝘀𝘂𝗮𝘀𝗶𝗼𝗻 𝗝𝗼𝘂𝗿𝗻𝗲𝘆 𝗼𝗳 𝗠𝗶𝗿𝗳𝗮𝘁𝗵

 

চলুন একটা গল্প বলা যাক, মিরফাত একটা স্বনামধন্য কর্পোরেট কোম্পানিতে সেলস এক্সিকিউটিভ হিসেবে কাজ করছে। যারা সেলস নিয়ে কাজ করে তাদের ৩ টি টার্ম নিয়ে সবসময় কাজ করতে হয়৷ এগুলো হলো-

১. সেলস টার্গেট

২. ক্রেতা বা ভোক্তা

৩. সেলস টীম

টার্গেট পূরণ করতে নিয়মিত মিরফাতকে ক্রেতা বা ভোক্তাকে পটাতে হয়। পটান মানে একজন ক্রেতাকে প্রভাবিত করে তার ওয়ালেট থেকে টাকা কোম্পানির ক্যাশে আনাকে নিয়ে আসার প্রক্রিয়াকে বুঝানো হচ্ছে।

মিরফাতের মতে, পটান বা প্রভাবিত করতে পারা হলো নিজেকে সেল বা উপস্থাপন করতে পারা। সেল করতে চাইলে আপনি যেকোন কিছু সেল করতে পারবেন। তবে কি সেল করছেন তার থেকেও গুরুত্বপূর্ণ কিভাবে সেল করছেন।

এই পটানোর জন্য তাকে কত কিছুই না করতে হয়। সে অনেক সময় ক্রেতা বা ভোক্তাদের বলে আপনি কি জানেন বেশিরভাগ মানুষের ত্বক নষ্ট হয়ে যায় ভালো সাবান ব্যবহার না করার ফলে।

এছাড়াও, আমরা কাজে কর্মে ব্যস্ত থাকতে থাকতে ত্বকের যত্ন নিতে ভুলে যাই। কাস্টমারকে অনেক সময় প্রশ্ন করে বসে টাকা গেলে তো টাকা পাবেন সৌন্দর্য বা উজ্জ্বলতা চলে গেলে কি আর পাবেন?

ক্রেতা বা ভোক্তা প্রতুত্তরে বলেন মিরফাত ভাই ঠিক বলেছেন। আবার প্রশ্ন করে বসে শেষ কবে আপনি আপনার ত্বকের যত্ন নিয়েছেন?

মিরফাত ছোট বেলা থেকে এক্সট্রোভার্ট ব্যাক্তি। বন্ধুবান্ধব, পিতামাতা, স্টুডেন্ট সবাইকে প্রভাবিত করা তার জন্য বা হাতের খেলা। এইতো সেদিন তার বৃষ্টির সময় বিরিয়ানি খেতে ইচ্ছে করছিল খুব।

তার বোন জয়নব পাকা রাধুনি। হরেক রকমের খাবার বানানো তার জন্য কোন ব্যাপার না। ইউটিউব দেখে দেখে রীতিমতো পাকাপোক্ত হয়ে গেছে। জয়নবের স্বপ্ন তার নিজের একটা স্টার্টআপ হবে নাম দিবে “জয়নবের রান্নাঘর”

কিন্তু, যেই মিরফাত জয়নবকে বিরিয়ানি রান্না করতে বলে মিরফাত বলে পারবে না৷ ভাই ও জানে বোনকে কিভাবে প্রভাবিত করতে হবে তাই সে বলে তোর রান্না অমৃত। লাস্ট যে নুডুলস বানিয়েছিলি মুখে আজো লেগে আছে। তুই যদি খাবারের দোকান দিস আমি তোর প্রথম কাস্টমার হবো।

ALSO READ  রশিদ হারুনের শেষ কবিতা

এই কথা শুনে বোন আবেগে আপ্লুত হয়ে গেল এবং বললো আমি এখনি বিরিয়ানি রান্না করছি। মিরফাত বলে উঠলো বাংলা, হিন্দি, ইংলিশ তিনটা ভাষা জানি কিন্তু, সব চাইতে প্রভাবিত করতে পারার ভাষা বোধহয় ইমোশন বা আবেগ।

কিন্তু, মিরফাত মনে করে এই পটানো বা Persuade করা একটা যাত্রা গন্তব্য নয়। তাই সে প্রতিনিয়ত কিছু না কিছু শেখার চেষ্টা করে।

এই সম্প্রতি কোয়ারান্টাইন যখন শুরু হলো সে বাসা থেকে কাজ চালাচ্ছে। পাশাপাশি সে নিজে প্রতিদিন বিভিন্ন কোর্স এবং ট্রেনিং এ অংশগ্রহণ করে প্রতিনিয়ত শিখছে।

বলে রাখা ভালো মিরফাত সম্প্রতি YPS( Young Professional Smartification) নামক একটা সফট স্কিল ট্রেনিং করছে। যেখানে সে গতকাল পটান বা Persuasion নিয়ে বেশ কিছু নতুন জিনিস জানতে পারলো।

সে মনে মনে উপলব্ধি করলো এইভাবে তো ভেবে দেখিনি। পরক্ষণেই সে বললো, একুরিয়ামে থাকলে মাছ তার যোগ্যতা বুঝতে পারে না। পুকুর, খাল বা বিলে গেলে বুঝতে পারে তার গুরুত্ব। এখানে পুকুর বা খালকে মিরফাত জ্ঞান এবং নিজেকে মাছ হিসেবে কল্পনা করতে লাগলো।

সে ট্রেনিং থেকে যে বিষয় গুলো নিয়ে জানলো তা হলো

১নিজেকে সেল করা শিখুন। জিজ্ঞেস করুন কেন মানুষ আপনার কথা শুনবে? আপনার ট্রেনিং করবে এবং আপনার লিখা মনযোগ দিয়ে পড়বে? আপনার পোস্টে লাইক না দিয়ে লাভ রিয়েক্ট দিবে?


২. অভ্যন্তরীণ এবং বাহ্যিক অনুপ্রেরণা। কার কোনটি দরকার সেটা জানুন। কেউ প্রশংসা পেয়ে খুশি হয় কারো চাই টাকা। কাকে কোনটা দিয়ে প্রভাবিত করবেন জানার জন্য যাকে প্রভাবিত করবেন তার সম্পর্কে ভালোভাবে জানুন৷

৩. প্রভাবিত করার প্রক্রিয়া (Process of persuasion)
৪. পটানোর নতুন কিছু কৌশল (Persuasion Techniques)
৫. কিভাবে Rapport বা খাতির জমাতে হয়
৬. Robert Cialdini’s 6 principles
A. Reciprocity B. Consistency C. Social proof
D. Liking E. Authority F. Scarcity

ALSO READ  এই আমি

এইসব জিনিস লিখতে লিখতে মিরফাতের বোন জয়নব বিরিয়ানি রান্না করে নিয়ে আসে এবং মিরফাত বোনকে মানুষকে পটানোর বা প্রভাবিত করার টিপস বলতে থাকে।

মনযোগ সহকারে পড়ার জন্য ধন্যবাদ ❤

More From Author

What’s your Reaction?
+1
+1
27
+1
1
+1
+1
14
+1
+1
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x