একদিন ক্লাসে ম্যাডাম সবাইকে 𝗬𝗼𝘂𝗿 𝗔𝗶𝗺 𝗶𝗻 𝗟𝗶𝗳𝗲 লিখতে দিলেন। হঠাৎ, একটি ছাত্র ম্যাডামকে গিয়ে জিজ্ঞেস করলো  ম্যাডাম  𝘼𝙞𝙢 𝙞𝙣 𝙇𝙞𝙛𝙚 মানে কি আসলে? ম্যাডাম ছাত্রের কৌতুহল দেখে বেশ অবাক। উত্তরে ম্যাডাম জানালেন যে এটার মানে হলো জীবনে তুমি কি হতে চাও। 

ছাত্র আবার ম্যাডামকে জিজ্ঞেস করলো কি হওয়া বর্তমানে সবচেয়ে দামী? ম্যাডাম, উত্তরে জানালেন আমেরিকার প্রেসিডেন্ট হওয়া। সেই ছাত্র  লিখলো 𝐌𝐲 𝐀𝐢𝐦 𝐢𝐧 𝐋𝐢𝐟𝐞 𝐢𝐬 𝐭𝐨 𝐛𝐞 𝐭𝐡𝐞 𝐏𝐫𝐞𝐬𝐢𝐝𝐞𝐧𝐭 𝐨𝐟 𝐀𝐦𝐞𝐫𝐢𝐜𝐚. 

সেই মানুষটি আর কেউ নয় আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট Barack Hussein Obama. এখান থেকে একটা গুরুত্বপূর্ণ শিক্ষা রইলো। সেটি হলো আত্নবিশ্বাস, সংকল্প, পরিশ্রম এবং দৃঢ়তা থাকলে জীবনে যেকোন কিছুই করা সম্ভব। 

𝐀𝐜𝐜𝐨𝐫𝐝𝐢𝐧𝐠 𝐭𝐨 𝐒𝐭𝐞𝐯𝐞 𝐉𝐨𝐛𝐬-

The most powerful person in the world is the story teller. The storyteller sets the vision, values and agenda of an entire generation that is to come.

এই উক্তিটি দেখেই আমরা অনেকেই হয়তো বুঝে গিয়েছি  𝗦𝘁𝗼𝗿𝘆𝘁𝗲𝗹𝗹𝗶𝗻𝗴 এর গুরুত্ব কতখানি। এটি এমন একটি স্কিল যার মাধ্যমে আপনি আপনার অডিয়েন্সকে খুব দ্রুত প্রভাবিত করতে পারবেন। 

𝐀𝐫𝐢𝐬𝐭𝐨𝐭𝐥𝐞’𝐬 𝐫𝐡𝐞𝐭𝐨𝐫𝐢𝐜: Storytelling এর ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ টার্ম। এটির মতে 𝐄𝐟𝐟𝐞𝐜𝐭𝐢𝐯𝐞 𝐏𝐞𝐫𝐬𝐮𝐚𝐬𝐢𝐨𝐧 এর জন্য তিনটি বিষয় আবশ্যক। 

  1.   𝗘𝘁𝗵𝗼𝘀: অর্থ Credibility বা বিশ্বাসযোগ্যতা। মানে যিনি বলছেন তার Credibility বা বিশ্বাসযোগ্যতা শ্রোতাদের কাছে কতটুকু।

এটা কিছু বিষয় এর উপর নির্ভরশীল। এগুলোকে বলা হয় 𝐃𝐞𝐭𝐞𝐫𝐦𝐢𝐧𝐚𝐧𝐭𝐬 𝐨𝐟 𝐄𝐭𝐡𝐨𝐬. এগুলো হলো-

  1. 𝗧𝗶𝘁𝗹𝗲: মানে হলো আপনার সমাজে কোন পদবি বা খেতাব রয়েছে কিনা। 
  1.  𝗔𝗰𝗵𝗶𝗲𝘃𝗲𝗺𝗲𝗻𝘁: যে বিষয়ে কথা বলছেন সেই সমপর্কে আপনার কোন অর্জন প্রাপ্তি  আছে কিনা।
  2.  𝗘𝘅𝗽𝗲𝗿𝗶𝗲𝗻𝗰𝗲: যে বিষয়ে বলছেন তার কোন পূর্ব অভিজ্ঞতা আপনার আছে কিনা।

একটি উদাহরণের মাধ্যমে বিষয়টা পরিষ্কার করা যাক। 

আমি একজন পাবলিক  বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এটা আমার একটি টাইটেল। আমি ব্লগিং নিয়ে কিছু অনলাইন কোর্স করেছি এটি আমার এচহিভমেন্ট। আমি আগে আরো ৭ টি ব্লগ লিখেছি এটি হলো আমার অভিজ্ঞতা।   

আপনাদের কাছে আমার একটি প্রশ্ন-

কখনো কি খেয়াল করেছেন মঞ্চে একজন অতিথিকে আহবানের পূর্বে তার সম্পর্কে কেন একটা ইন্ট্রো দেয়া হয় অথবা ফেসবুক বা লিংকডিনে কেন 𝘽𝙞𝙤 অপশন টি দেয়া হয়? 

অনেকেই হয়তো বুঝে গিয়েছেন এটি বিশ্বাসযোগ্যতা বা Credibility বাড়ানোর জন্য। তাই আপনাকে প্রতিনিধিত্ব করে এমন কিছু শব্দ বা বাক্য দিয়ে আজই লিখে ফেলুন আপনার 𝘽𝙞𝙤 আর যদি লিখে থাকেন তাহলে নিজেকে একটি ধন্যবাদ দিয়ে ফেলুন। কারণ, আমরা সবাইকে ধন্যবাদ দিতে দিতে নিজেকে ধন্যবাদ দিতে ভুলে যায়।  

এখন প্রশ্ন আসতে পারে কিভাবে আপনার বিশ্বাসযোগ্যতা বা Credibility বাড়াবেন? হ্যাঁ, অবশ্যই এটি একটি ভালো প্রশ্ন। যেসব বিষয়সমূহ বিশ্বাসযোগ্যতা তৈরিতে সহায়তা করে তা হলো-

  1. Educational Qualification
  2. Experience ( 1. Title 2. Achievement) 
  3. Research/ Publication/ Article
  1. 𝗟𝗼𝗴𝗼𝘀: আপনি যে ব্যাপার নিয়ে আলোচনা করছেন তা কতখানি যৌক্তিক। উদাহরণস্বরূপ, আপনি কিছু তথ্য বা উপাত্তের মাধ্যমে বললেন যে,𝐋𝐞𝐚𝐫𝐧𝐢𝐧𝐠 𝐄𝐱𝐜𝐞𝐥 𝐢𝐬 𝐦𝐚𝐧𝐝𝐚𝐭𝐨𝐫𝐲 𝟐𝟏𝐬𝐭 𝐜𝐞𝐧𝐭𝐮𝐫𝐲 𝐒𝐤𝐢𝐥𝐥. এখানে এক্সেল শেখাটা ক্যারিয়ারের সাথে সমপর্কিত এবং যুক্তিসঙ্গত।     
  1. 𝗣𝗮𝘁𝗵𝗼𝘀: অর্থ Emotion এটি এসেছে গ্রীক শব্দ Pathoos (মানুষের মনকে নাড়া দেয়া) থেকে।

আপনাদের বলিউডের  Kick(2014) ফিল্মটার কথা মনে আছে? যেখানে Jacqueline Fernandez এর পিতার চরিত্রে Saurabh Shukla বলেন, ১৭ টা ভাষা জানি কিন্তু, এই ইমোশন বা আবেগের ভাষায় হলো অধিক কার্যকরী।  

চলুন নিচের উদাহরণসমূহ থেকে Pathos এর ধারণা নেয়া যাক।  

উদাহরণ-১ঃ 

আপনি কোভিড-১৯ বা করনোভাইরাসে আক্রান্ত রোগীদের ডেটা দেখিয়ে আপনার বন্ধু বা আত্নীয়দের “সামাজিক দূরত্ব” বজায় রাখার কথা বললেন।  

উদাহরণ-২ঃ 

আপনি করোনায় আক্রান্ত কোন মানুষের অনুভূতির  ভিডিও দ্বারা আপনার বন্ধু বা আত্নীয়দের “সামাজিক দূরত্ব” বজায় রাখার কথা বললেন। 

আপনার মতে কোন উদাহরণটি সবচাইতে কার্যকরী? অবশ্যই, বেশিরভাগ মানুষ উদাহরণ-২ তে একমত পোষণ করবেন তাতে কোন সন্দেহ নেই। কারণ উদাহরণ-২ তে রয়েছে একজন মানুষের ইমোশন যেটি উদাহরণ-১ এ নেই। আর একজন মানষের ইমোশন অন্য মানুষের কথা-বার্তার মাধ্যমে ব্যাপকভাবে প্রভাবিত হয়ে থাকে।   

Pathos বা ইমোশন কে প্রভাবিত করার জন্য তিন ধরনের স্টোরি বলা যেতে পারে। 

𝟭. 𝗦𝘁𝗼𝗿𝘆 𝗼𝗳 𝘀𝗲𝗹𝗳: যে বিষয়ে কথা বলবেন সেই সম্পর্কিত আপনার কোন অভিজ্ঞতা থেকে থাকলে তা বলা। যেমনঃ প্রেজেন্টেশন নিয়ে আপনি কথা বলবেন, তাহলে আপনার অতীত প্রেজেন্টেশন সম্পর্কিত কোন অভিজ্ঞতা শেয়ার করতে পারেন। 

𝟮. 𝗦𝘁𝗼𝗿𝘆 𝗼𝗳 𝗨𝘀: এক্ষেত্রে আপনার এবং শ্রোতাদের সাথে সম্পর্কিত কোন অভিজ্ঞতা তুলে ধরতে পারেন। 

যেমন আপনি 𝐏𝐮𝐛𝐥𝐢𝐜 𝐒𝐩𝐞𝐚𝐤𝐢𝐧𝐠 নিয়ে বললেন যে, আমাদের প্রায় ৯০% মানুষের প্রথম পাবলিক স্পিকিং এর সময় ১০০% ভয় কাজ করে।

𝟯. 𝗦𝘁𝗼𝗿𝘆 𝗼𝗳 𝗡𝗼𝘄: এখন শ্রোতা বা অডিয়েন্সকে কোন কাজটি করতে হবে? ইংরেজিতে একে বলে CTA( Call To Action)

উদাহরণস্বরূপঃ আপনারা এখন যেকোন কিছু বলার সময় বিষয়টিকে Story Of Self, Us, Now এর মাধ্যমে বলবেন। এটা একটা CTA( Call To Action)

তাই দেরী না করে আজকে এখন থেকেই শুরু করে দিন আপনার 𝗦𝘁𝗼𝗿𝘆𝘁𝗲𝗹𝗹𝗶𝗻𝗴 এর যাত্রা। আপনার জন্য অসংখ্য শুভেচ্ছা এবং শুভ কামনা রইলো।এখন থেকেই হ্যাক্স গুলো আস্তে আস্তে কাজে লাগান। আজকে থেকে চেষ্টা শুরু করলেন মানে আপনি ১% এগিয়ে গেলেন।  

কেমন লাগলো এই আর্টিকেলটি এবং নেক্সট আর্টিকেল  কি নিয়ে দেখতে চান? কমেন্টে আপনার মূল্যবান মতামত প্রদান করবেন।

ধন্যবাদ

What’s your Reaction?
+1
+1
13
+1
+1
+1
28
+1
+1
2
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x