Drill your skills
Skip to toolbar

আমি ও আমার চরিত্র

হঠাৎ হাসন রাজার গানের প্যারডি ভার্সন মাথায় ঘুরপাক খাচ্ছে।

“লোকে বলে ও বলে রে চরিত্র ভালা না আমার “

যেখানে যাই সেখানেই এক কথা, ‘যা চরিত্র ঠিক কর গিয়ে।’ এতদিন বুঝিনি আমার চরিত্রে সমস্যাটা কোথায়। কিন্তু আজ হঠাৎ আবিষ্কার করলাম সমস্যাটা হচ্ছে – আমি কোনো জিনিস গোপন রাখতে পারি না। শান্ত হয়ে তেলসিক্ত করে কারো উপর রাগও ঝাড়তে পারি না।

আমার এক বন্ধু একটি কবিতা লিখেছিল। কবিতাটা এতই ভালো হয়েছিল যে হাসতে হাসতে আমার পেটে ব্যাথা শুরু হয়। আর আমিও যথারীতি তার কবিতার মান অনুযায়ী প্রশংসা করি। আর আমার পাশে বসা আরেক বন্ধু একটু বাড়াবাড়ি তৈলসিক্ত কথাবার্তা বলে তাকে প্রশংসার সাগরে চুবিয়ে দেয়। আর তাতেই সে আমার উপর রাগ করল। আমি নাকি কারো সফলতা সহ্য করতে পারি না!

হায় রে বাঙালি! তোমাদের হাজারো সমস্যার মধ্যে অন্যতম সমস্যা, সত্য কথা শুনতে পারো না। যে সত্য কথা বলে তাকেও ভালো লাগে না। মিথ্যে কথা শুনতে ভালো লাগে। কেউ মিথ্যে বলে তেলের সাগরে ভাসিয়ে দিলে তাকে বড় আপন মনে হয়।

এবার আসা যাক চরিত্রবান প্রসঙ্গগে। আমি সত্য প্রকাশ করি বলে আমি চরিত্রহীন। আমি খারাপ, আমার মনে পশুত্ব আছে এবং আমি তা প্রকাশ করি। তাই আমি চরিত্রহীন। পাঠকগণ, বুকে হাত দিয়ে কেউ কি বলতে পারবেন যে আপনাদের ভেতর পশুত্ব নেই? চার দেয়ালের ভেতর যত সব খারাপ কাজ করবেন এবং বাইরে স্যুট-টাই পরে ঘুরবেন ; আর সমাজও আপনাদের ‘চরিত্রবান’, ‘বুদ্ধিজীবি’ উপাধি দিতে ব্যস্ত।

আসল কথা হচ্ছে, যে যত বেশি সত্য গোপন করতে পারে সে তত বেশি চরিত্রবান। তাই চরিত্রবান হতে চাইলে, আজ থেকেই সত্য গোপন করা রপ্ত করে ফেলুন। আশা করি, আপনার মূল্যবান সময় নষ্ট হয়নি।

ALSO READ  𝗝𝘂𝗯𝗮𝘆𝗲𝗿 𝗧𝗵𝗲 𝗡𝗲𝗴𝗼𝘁𝗶𝗮𝘁𝗼𝗿

More From Author

    None Found
What’s your Reaction?
+1
1
+1
18
+1
+1
6
+1
29
+1
+1
Subscribe
Notify of
guest
1 Comment
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
1
0
Would love your thoughts, please comment.x
()
x